রাষ্ট্র কখন ব্যার্থ হয়: Why Nations Fail এর পাঠ প্রতিক্রিয়া

Alauddin's Blog

Why-Nations-Fail

বাংলাদেশের ৪৪ বছরে পদার্পনের প্রাক্কালে দেখছিলামএমআইটি’র অধ্যাপক ডারেন এসেমোগলু এবং হার্ভাডের অধ্যাপক জেমস রবিনসনের লিখা Why Nations Fail: The Origin of Power, Prosperity, and Poverty বইটি। অর্থনীতি এবং রাজনীতির যুগপৎ সম্পর্ক নিয়ে লিখা এই বইটি প্রকাশিত হয়েছে ২০১২ সালের মার্চে। ৫৪৬ পৃষ্ঠার বইটি অল্প সময়ের মধ্যেই অর্থনীতি এবং রাজনীতি দুই দুনিয়ায়ই ব্যাপক সাড়া ফেলে দিয়েছে।

বাংলাদেশের বর্তমান অবস্থা বিবেচনায় বইয়ের তথ্য এবং বক্তব্যগুলোর একটি সংক্ষিপ্ত রিভিয়্যু শেষে সম্পৃক্ত করার চেষ্টা করেছি এই লেখায়।

১৫ চ্যাপ্টারের বইটিতে লেখকদ্বয় কোন দেশের কিংবা রাষ্ট্রের সাকসেস অথবা ব্যার্থতাকে দেশটির অর্থনৈতিক এবং রাজনৈতিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় কিংবা সমন্বয়হীনতার ফল হিসেবে।এই বইয়ে দাবি করা হয়েছে যে, দুইটি দেশের মধ্যকার পার্থক্য প্রধানত তৈরি হয় তাদের প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে। একটি দেশ এগিয়ে যায় যখন তা ইনক্লুসিভ বা অন্তর্ভুক্তিমূলকরাজনৈতিক এবং অর্থনৈতিকপ্রতিষ্ঠান তৈরি করতে পারে, আর এই প্রতিষ্ঠানগুলো যাদের ক্ষেত্রে অল্প কিছু লোকের লুন্ঠন এবং ফায়দা লোটার হাতিয়ার হয় তখনই রাষ্ট্র ব্যার্থ হয়।

অন্তর্ভুক্তিমূলক প্রতিষ্ঠান মানে হল এমন প্রতিষ্ঠান যেগুলো সম্পত্তির…

View original post 1,008 more words

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s